Saturday, January 4, 2014

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ভবিষ্যৎ প্রজন্মকে কি শেখাচ্ছে ?

দেশের রাজনৈতিক অস্তিথিশীলতার এই সংকটময় মুহূর্তে সুশীল সমাজ ও জ্ঞানীগুণীরা যে যা বলতেন......


নবাব সিরাজ-উদ-দৌলাঃ বাংলার আকাশে আজ দুর্যোগের ঘনঘটা । ক্যাডা আমারে আশা দিবে, ক্যাডা আমারে ভরশা দিবে, ক্যাডা...ক্যাডা...

কবি জীবনানান্দ দাশঃ আর আসিব না ফিরে, এই বাংলার তীরে, আসলেও... হয়তবা অসুস্থ রাজনীতিবিদ নয়, হয়তবা শালিকের বেশে, না হয়...

বিশিষ্ট অর্থনীতিবীদঃ এমনিতেই আমাদের দেশটা গরিব । আর বর্তমানে দেশের যা অবস্থা তাতে দরিদ্রতম হইতে বেশি টাইম লাগব না । প্রতিদিন হাজার হাজার কোটি টাকা loss হইতাসে, তার মধ্যে দেশের শিল্প খাত গুলা এই মুহূর্তে অলস আবস্থায় দিন কাটাইতাছে...... Ultimately loss হচ্ছে দেশের ।

সাধারন পাবলিকঃ আমাদের জান মালেরই কোন নিরাপত্তা নাই, কি আর কমু । কিছু বইলা লাভও নাই । কারন আমাদের তো আর কোন পলিটিকাল পাওয়ার নাই । যে জন্য দেশ স্বাধীন করলাম তার ফল আজও পাইলাম না ।

প্রশাসনঃ ১৪৪ ধারা জারি করমু কিন্তু কইলাম ।

স্বয়ং নির্বাচনঃ গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে আমার কোন বিকল্প নাই । কিন্তু আমি আসলেই পুরা দেশ জুড়ে এক অস্থির অবস্থার সৃষ্টি হয় যা পূর্বেও আপনারা দেখছেন বর্তমানেও দেখতেছেন এবং ভবিষ্যতেও দেখবেন বলে আমি আশা ব্যক্ত করি । তবে এটা শুধুমাত্র বাংলাদেশের মত উন্নয়নশীল ও গরিব দেশের বেলায়ই প্রযোজ্য । উন্নত দেশে দেখছেন আমাকে কিভাবে ব্যবহার করে ।

ফজলে রাব্বিঃ ভাইরে, Political post করি না । কারন অনেকে মনে কষ্ট পাবেন । সেটা আমি চাই না । কিন্তু দেশের এই সংকটময় মুহূর্তে চুপ থাকা বা বসে থাকা যায় না । আর Politics করি না তো কি হইছে । দেশকে ভালবাসা, দেশের মঙ্গল কামনা করা, দেশের জন্য নিজেকে বিলিয়ে দেয়ার জন্য Politics শর্ত না । তাই বলে পলিটিক্স করা যে খারাপ তা না । আওয়ামীলীগ বা বিএনপি যে দলই বলেন না কেন প্রতিটি দলেই কিছু আদর্শ রাজনীতিবিদ আছেন, যাদের জন্য রাজনৈতিক দলগুলা টিকে আছে কিন্তু তাদের সংখ্যাটা খুবই কম । অধিকাংশ রাজনীতিবিদরা যার যার নিজ স্বার্থ এবং দলের স্বার্থ নিয়া ব্যস্ত ।

দেশের সাধারন জনগন কি চায় ? একটু শান্তি । একেবারে root level এর জনগণদের কাছে ক্ষমতায় আওয়ামীলীগ আসলো না বিএনপি আসলো, এইটা কোন fact না ।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ভবিষ্যৎ প্রজন্মকে খুব একটা ভালো কিছু শেখাচ্ছে বলে আমার মনে হয় না ।

 

-Fazle Rabbi

No comments:

Post a Comment